এইচটিএমএল ট্যাগ এর ব্যবহার। (Use of HTML Tag)
MD. Sakil Sarker By: MD. Sakil Sarker
24 Jan, 2016

এইচটিএমএল ট্যাগ এর ব্যবহার। (Use of HTML Tag)

HTML5

পূর্বের lesson এ এইচটিএমএল (HTML) কি এবং এইচটিএমএল (HTML) এর ট্যাগ গুলো দেখানো হয়েছে। এখন আমরা দেখাবো কি ভাবে এইচটিএমএল (HTML) ট্যাগ ব্যবহার করতে হয়। এইচটিএমএল (HTML) ট্যাগ গুলোকে দুই ভাবে বিভক্ত করা যায়। ১) প্রথমটি হল স্টার্ট ট্যাগ অর্থাৎ (<p>) এবং ২) দ্বিতীয়টি হল এন্ড ট্যাগ (end tag) অর্থাৎ (</p>)।

 

html

উপরের চিত্র হতে দেখতে পারছি start চিহ্ন দ্বারা দুইটি ট্যাগ শুরু হয়েছে  এবং  close চিহ্ন দ্বারা দুইটি ট্যাগ এর সমাপ্তি হয়েছে। অর্থাৎ  এইচটিএমএল (HTML) কোড লেখার সময় ট্যাগ শুরু করতে হয় less than symbol ( < ) এবং greater than symbol ( > ) এর মধ্য। আর ট্যাগ এর সমাপ্তি হয় less than symbol এর পরে একটি স্লাস  ( </ ) এবং greater than symbol ( > ) এর মধ্য।

তো আমরা জানব কোন ট্যাগের কি ব্যবহার।

<!DOCTYPE>, <html>, <head>, <body> ট্যাগের এর ব্যবহার:

<!DOCTYPE>: শুধু মাত্র HTML5 এর জন্য এই ট্যাগ ব্যবহার করা হয়। এই ট্যাগ টা একটু ব্যতিক্রম ধর্মীও। কারন HTML5 এর প্রতিটি ট্যাগ এর শুরু আছে এবং শেষও আছে। কিন্তু <!DOCTYPE> ট্যাগ এর শুরু আছে শেষ নেই। এই ট্যাগ একবারই লেখা হয়, HTML5 কোড লেখার শুরুতে। এই কোড লেখার নিয়ম এই ভাবে <!DOCTYPE html>। উদাহরন:

html

<html>: <html> ট্যাগ টি HTML5 এর একটি ট্যাগ। এই ট্যাগ <!DOCTYPE html> এর নিচে লিখতে হয়। <html> ট্যাগ কে দুই ভাগে বিভক্ত করা হয়েছে।

১) <head> ট্যাগ এবং

২) <body> ট্যাগ।

<html> ট্যাগ এর মধ্য <head> ট্যাগ ও <body> ট্যাগ ব্যবহার করা হয়। এই ক্ষেত্রে <head> ট্যাগ টি <body> ট্যাগ এর পূর্বে বসবে। যেমন:

<!DOCTYPE html>
<html>
  <head>
    <title>...</title>
  </head>
  <body>
    <h1>...</h1>
    <p>....</p>
  </body>
</html>

 

<head> ট্যাগ এর মধ্য <title>, <link>, <meta> ও <script> ট্যাগ বসে। আর <body> ট্যাগ এর মধ্য <title>, <link>, <meta> ও <script> ট্যাগ ব্যতিত সকল ট্যাগ ব্যবহার করা হয়। যেমন:

<!DOCTYPE html>
<html>
  <head>
    <meta charset="utf-8">
    <title>...</title>
    <link href="Setup Your link" rel="stylesheet">
    <script src="Setup Your Script"></script>
  </head>
  <body>
    <h1>...</h1>
    <p>....</p>
  </body>
</html>

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 1 =